পারমানবিক বোমা কি ? । পারমানবিক বোমার ইতিহাস । paromanobik boma ki ?

পারমানবিক বোমা কি ? । পারমানবিক বোমার ইতিহাস । paromanobik boma ki ?
পারমানবিক বোমা কি ? । পারমানবিক বোমার ইতিহাস । paromanobik boma ki ?


পারমাণবিক অস্ত্র এমন এক ধরনের যন্ত্র যা নিউক্লিয়ার বিক্রিয়ার ফলে প্রাপ্ত প্রচণ্ড শক্তিকে কাজে লাগিয়ে ব্যাপক ধ্বংসযজ্ঞের সৃষ্টি করে। সে নিউক্লিয়ার বিক্রিয়া ফিসানের ফলে অথবা ফিসান ও ফিউশান উভয়েরই সংমিশ্রনেও সংঘটিত হতে পারে। উভয় বিক্রিয়ার কারণেই খুবই অল্প পরিমাণ পদার্থ থেকে বিশাল পরিমাণে শক্তি নির্গত হয়।


পারমাণবিক বোমা

পারমাণবিক অস্ত্রগুলি ধ্বংসাত্মক অস্ত্র তৈরি করতে পারে, যা একটি পারমাণবিক বিক্রিয়া থেকে শক্তি মুক্ত করার জন্য তৈরি করা যায়। এই প্রতিক্রিয়া বিস্তৃতভাবে দুটি শ্রেণীতে বিভক্ত করা যায়, যেমন বিদারণের প্রতিক্রিয়া এবং সংযোজন প্রতিক্রিয়া। পারমাণবিক অস্ত্র, একটি বিভক্ত প্রতিক্রিয়া বা বিভক্ত এবং সংযোজক প্রতিক্রিয়া সংমিশ্রণ ব্যবহৃত হয়। একটি বিভাজক প্রতিক্রিয়া, একটি বৃহৎ, অস্থির নিউক্লিয়াস ক্ষুদ্র স্থিতিশীল নিউক্লিয়ায় বিভক্ত এবং, প্রক্রিয়াটি, শক্তি মুক্তি হয়। একটি সংযোজক প্রতিক্রিয়াতে, দুটি ধরনের নিউক্লিয়াস একত্রিত হয়, শক্তি মুক্ত করে। পারমাণবিক বোমা এবং হাইড্রোজেন বোমা দুটি ধরনের পারমাণবিক বোমা, যা উপরের প্রতিক্রিয়া থেকে মুক্তি পাওয়ার জন্য বিস্ফোরণ ঘটায়।


পারমাণবিক বোমা বিস্ফোরণের প্রতিক্রিয়াগুলির উপর নির্ভর করে। পারমাণবিক বোমার চেয়ে হাইড্রোজেন বোমাগুলি আরও জটিল। হাইড্রোজেন বোমারও একটি তাপমনীয় অস্ত্র হিসাবে পরিচিত। সংযোজক প্রতিক্রিয়াতে, হাইড্রোজেন রিলিজিং শক্তি তৈরি করার জন্য ডুয়েটারিয়াম এবং ট্রাইটিয়াম দুটি হাইড্রোজেন আইসোটোপ। বোমার কেন্দ্রটি খুব বড় ট্রাইটিয়াম এবং ডিউটিইউরিম। নিউক্লিয়ার সংযোজনটি বোমার বাইরের কভারটিতে স্থাপিত কয়েকটি পারমাণবিক বোমার দ্বারা সৃষ্ট হয়। তারা ইউরেনিয়াম থেকে নিউট্রন এবং এক্স-রে বিভাজিত এবং ছেড়ে দেয়। একটি চেইন প্রতিক্রিয়া শুরু হবে। এই শক্তি উচ্চ চাপ এবং কোর অঞ্চলে উচ্চ তাপমাত্রা এ সংযোজন প্রতিক্রিয়া ঘটায়। যখন এই প্রতিক্রিয়া ঘটবে, মুক্তি শক্তি বাইরের অঞ্চলে ইউরেনিয়াম আরও শক্তি মুক্তির অনুচ্ছেদ প্রতিক্রিয়া সহ্য করতে পারে। অতএব, কোর কিছু পারমাণবিক বোমা বিস্ফোরণ খুব ট্রিগার।


--২ ->

6 ই আগস্ট, 1945 তারিখে জাপানের হিরোশিমাতে প্রথম পারমাণবিক বোমাটি বিস্ফোরিত হয়। এই আক্রমণের তিন দিন পরে, দ্বিতীয় পরমাণু বোমা নাগাসাকিতে স্থাপিত হয়। এই বোমা দুটোই দুনিয়াতে পারমাণবিক বোমার বিপজ্জনক প্রকৃতি দেখিয়েছে যে দুটো শহরকে এত মৃত্যু ও ধ্বংস করেছে।


পারমাণবিক বোমা

পারমাণবিক বোমাগুলি পারমাণবিক ফিশন প্রতিক্রিয়াগুলির মাধ্যমে শক্তি মুক্ত করে। এই শক্তি উৎস একটি বড়, অস্থির ইউরেনিয়াম বা প্লুটোনিয়াম মত তেজস্ক্রিয় উপাদান। যেহেতু ইউরেনিয়াম নিউক্লিয়াস অস্থির হয়, এটি নিউট্রন এবং শক্তি ক্রমাগত নির্গত দুটি ছোট এন্টোমেবলে পরিণত হয়, স্থিতিশীল হত্তয়া যখন একটি ক্ষুদ্র পরিমাণ পরমাণু থাকে, তখন মুক্তি শক্তি অনেক ক্ষতি করতে পারে না। একটি বোমায়, টিএনটি বিস্ফোরণের বাহিনীর সাথে পরমাণুগুলি শক্তভাবে আবদ্ধ। তাই যখন ইউরেনিয়াম নিউক্লিয়াস ক্ষয় এবং নিউট্রন নির্গত হয়, তারা পালিয়ে যেতে পারে না। তারা আরও নিউট্রন রিলিজ করার জন্য অন্য নিউক্লিয়াসের সাথে মিলিত হয়। অনুরূপভাবে, সমস্ত ইউরেনিয়াম নিউক্লিও নিউট্রন দ্বারা আঘাত করবে এবং নিউট্রনগুলি মুক্তি পাবে। এটি একটি শৃঙ্খল প্রতিক্রিয়া মত সঞ্চালিত হবে, এবং নিউট্রন সংখ্যা এবং শক্তি একটি এক্সপোনেনশিয়াল ক্রমবর্ধমান পদ্ধতিতে মুক্তি করা হবে। ঘন TNT প্যাকিংয়ের কারণে, এই মুক্তি নিউট্রন পালাতে পারে না, এবং একটি দ্বিতীয় একটি ভগ্নাংশ সঙ্গে, সমস্ত কেন্দ্রিক একটি বিশাল শক্তি যার ফলে ভাঙ্গা হবেএই শক্তি মুক্তি যখন বোমা বিস্ফোরণ সঞ্চালিত হয়। উদাহরণ হল হিরোশিমা এবং নাগাসাকিতে বিশ্বজুড়ে 3 বায়ুতে পরমাণু বোমা।

আরও পড়ুন

*হজরত ইমাম মাহ্দী ও ঈসা (আ:) এর শুভ আগমন

*কেয়ামতের ছোট ও বড় আলামতগুলো কী কী ?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ