ভোলা জেলা সম্পর্কে কিছু কথা

 

*বাংলাদেশের বৃহত্তম দ্বীপ, দ্বীপের রাণী ও দ্বীপ জেলা ভোলা।  *ভোলা মেঘনা নদীর মোহনায় অবস্থিত।  *ভোলার নামকরণ করা হয় “ভোলা গাজী পাটনী” নামে এক ব্যক্তির নামানুসারে।  *ভোলার পূর্বনাম দক্ষিণ শাহাবাজপুর।  *ভোলার আয়তন ৩৪০৩ বর্গ কি.মি.(উইকিপিডিয়া), ৩৭৩৭ বর্গ কি. মি.(বাংলাপিডিয়া)।  *ভোলায় ৭টি উপজেলা, ৫টি পৌরসভা, ৬২টি ইউনিয়ন, ৪০৯টি মৌজা, ৪৬১টি গ্রাম আছে।  *বর্তমান জনসংখ্যা ১,৭০৩১১৭ জন, শিক্ষার হার ৩৬.৮৯%।  *সংসদীয় আসন ৪টি, লালমোহন(১১৭)।  *সবচেয়ে বড় উপজেলা চরফ্যাশন এবং সবচেয়ে ছোট উপজেলা বোরহান উদ্দিন।  *দর্শনীয় স্থান- চর কুকরী-মুকরী, বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্মৃতি যাদুঘর, মনপুরা দ্বীপ(এ দ্বীপে পর্তুগীজরা এসে বসবাস করে), শাহাবাজপুর গ্যাস ফিল্ড ও জ্যাকব টাওয়ার, মেঘনা নদী, তেতুলিয়া নদী ও তারুয়া সমুদ্রসৈকত ইত্যাদি।  *ভোলা ও মনপুরার মাঝে নদীটির নাম শাহাবাজপুর চ্যানেল।  *বিখ্যাত ব্যক্তিবর্গ- নাজিউর রহমান মন্জু( আধুনিক ভোলার জনক বলা হয়), বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল, এভারেস্ট বিজয়ী এম এ মুহিত, তোফায়েল আহমেদ, হাফিজ উদ্দিন আহমেদ প্রমুখ।  *ভোলার উত্তরে বরিশাল ও মেঘনা নদী, দক্ষিনে বঙ্গোপসাগর, পূর্বে লক্ষীপুর ও নোয়াখালি, পশ্চিমে তেতুলিয়া নদী ও পটুয়াখালী।

*বাংলাদেশের বৃহত্তম দ্বীপ, দ্বীপের রাণী ও দ্বীপ জেলা ভোলা।

*ভোলা মেঘনা নদীর মোহনায় অবস্থিত।

*ভোলার নামকরণ করা হয় “ভোলা গাজী পাটনী” নামে এক ব্যক্তির নামানুসারে।

*ভোলার পূর্বনাম দক্ষিণ শাহাবাজপুর।

*ভোলার আয়তন ৩৪০৩ বর্গ কি.মি.(উইকিপিডিয়া), ৩৭৩৭ বর্গ কি. মি.(বাংলাপিডিয়া)।

*ভোলায় ৭টি উপজেলা, ৫টি পৌরসভা, ৬২টি ইউনিয়ন, ৪০৯টি মৌজা, ৪৬১টি গ্রাম আছে।

*বর্তমান জনসংখ্যা ১,৭০৩১১৭ জন, শিক্ষার হার ৩৬.৮৯%।

*সংসদীয় আসন ৪টি, লালমোহন(১১৭)।

*সবচেয়ে বড় উপজেলা চরফ্যাশন এবং সবচেয়ে ছোট উপজেলা বোরহান উদ্দিন।

*দর্শনীয় স্থান- চর কুকরী-মুকরী, বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্মৃতি যাদুঘর, মনপুরা দ্বীপ(এ দ্বীপে পর্তুগীজরা এসে বসবাস করে), শাহাবাজপুর গ্যাস ফিল্ড ও জ্যাকব টাওয়ার, মেঘনা নদী, তেতুলিয়া নদী ও তারুয়া সমুদ্রসৈকত ইত্যাদি।

*ভোলা ও মনপুরার মাঝে নদীটির নাম শাহাবাজপুর চ্যানেল।

*বিখ্যাত ব্যক্তিবর্গ- নাজিউর রহমান মন্জু( আধুনিক ভোলার জনক বলা হয়), বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল, এভারেস্ট বিজয়ী এম এ মুহিত, তোফায়েল আহমেদ, হাফিজ উদ্দিন আহমেদ প্রমুখ।

*ভোলার উত্তরে বরিশাল ও মেঘনা নদী, দক্ষিনে বঙ্গোপসাগর, পূর্বে লক্ষীপুর ও নোয়াখালি, পশ্চিমে তেতুলিয়া নদী ও পটুয়াখালী।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ